সমৃদ্ধির সোনালী দিন আনতে হলে আয়কর দিন

Taxes Zone 8

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

কর অঞ্চল ৮, ঢাকা

অভ্যন্তরীন উৎস হতে সম্পদ আহরণ ত্বরান্বিত কররা লক্ষ্যে কর গোয়েন্দার আদলে জরিপ তল্লাশী ও আটক জোনের সূচনা ১৯৮৭ সনে। সেই সময়ে ১ জন কমিশনার, ৩টি পরিদর্শী রেঞ্জ এবং ৯ জন উপ কর কমিশনার নিয়ে জরিপ তল্লাশী ও আটক জোনের কার্যক্রম পরিচালিত হত। উক্ত জোনের অধিক্ষেত্র ছিল সমগ্র বাংলাদেশে আয়কর অধ্যাদেশ ১৯৮৪ অনুযায়ী ১১৭ ধারার কার্যক্রম পরিচালনা করা। পরবর্তীতে কর বিভাগের সংস্কার ও সম্প্রসারণের অংশ হিসেবে ১ জুলাই ১৯৯২ খ্রিঃ জরিপ তল্লাশী ও আটক জোনের নাম পরিবর্তিত হয়ে কর অঞ্চল-৮, ঢাকা হিসেবে এর যাত্রা শুরু হয়। সাংগঠনিক কাঠামো পূর্বের মত থাকলেও অধিক্ষেত্রে বড় পরিবর্তন হয়। সে সময়ে অধিক্ষেত্র নির্ধারিত হয়েছিল বি বর্ণমালা দিয়ে আরম্ভ ঢাকা সিটি কর্পোরেশনে অবস্থিত কোম্পানীর প্রধান কার্যালয় করদাতা কোম্পানী এবং মিরপুর, গুলশান, বনানী, ডাক্তার, উকিল, স্থপতি, চার্টাড একাউনটেন্ড, আয়কর আয়কর আইনজিবি এবং হাসপাতালসমূহ।

সর্বশেষ ৭ জুলাই ২০১১ খ্রিঃ সারা বাংলাদেশে কর বিভাগের সংস্কার ও সম্প্রসারণের অংশ হিসেবে কর অঞ্চল-৮, ঢাকা পূর্নগঠিত হয়ে ৪টি রেঞ্জ অফিস এবং ২২টি সার্কেল অফিসের সমন্বয়ে একটি পূর্ণাঙ্গ কর অঞ্চল হিসেবে যাত্রা শুরু করে।

বর্তমান অধিক্ষেত্রঃ বি বর্ণমালা দিয়ে আরম্ভ লিমিটেড কোম্পানী ও পরিচালকবৃন্দ, ফার্মাসিউটিক্যালস কোম্পানী ও পরিচালকবৃন্দ, ইউনানী, হোমিও, ভেষজ, হারবাল, কবিরাজী ও আয়ুর্বেদিক ঢাকা সিভিল জেলায় প্রধান কার্যালয় অবস্থিত করদাতা কোম্পানী এবং গুলশান, বনানী,  বারিধারা, কালাচাঁদপুর, নিজুঞ্জ আসাসিক এলাকা, বসুন্ধরা আবাসিক এলাকা, কুড়িল বিশ্বরোড, খিলক্ষেত, বাড্ডা, এন দ্বারা আরম্ভ ঠিকাদারী প্রতিষ্ঠান, বাংলাদেশ মিনারেল ওয়েল এন্ড গ্যাস কর্পোরেশন, বাংলাদেশ টি এন্ড টি বোর্ড, বাংলাদেশ জুট মিলস কর্পোরেশন এবং বাংলাদেশ সুগার এন্ড ফুড ইন্ডাষ্ট্রিজ কর্পোরেশন এর বেতনভূক্ত কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ, উকিল, স্থপতি, চার্টাড একাউনটেন্ড এবং আয়কর আইনজিবি।